Saturday , October 23 2021

eee viva questions bangla part 1

EEE viva questions bangla part 1

 

1.কারেন্ট কাকে বলে? 

পরিবাহী পদার্থের মধ্যকার মুক্ত ইলেকট্রন সমূহ একটি নিদ্রিষ্ট দিকে প্রবাহিত হওয়ার হারকেই কারেন্ট বলে। ইহাকে I বা i দ্বারা। প্রকাশ করা হয়, এর একক অ্যাম্পিয়ার (A বা Amp.) অথবা কুলম্ব/সেকেন্ড

2. ভােল্টেজ কাকে বলে?

পরিবাহী পদার্থের পরমাণুগুলির মুক্ত। ইলেকট্রন সমূহকে স্থানচ্যুত করতে যে বল। বা চাপের প্রয়ােজন সেই বল বা চাপকেই । বিদ্যুৎ চালক বল বা ভােল্টেজ বলে। একে V দ্বারা প্রকাশ করা হয় এর একক Volts

3.রেজিষ্ট্যান্স কাকে বলে?

পরিবাহী পদার্থের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হওয়ার সময় পরিবাহী পদার্থের যে বৈশিষ্ট্য বা ধর্মের কারণে উহা বাধাগ্রস্ত হয়। উক্ত বৈশিষ্ট্য বা ধর্মকেই রােধ বা রেজিষ্ট্যান্স। বলে। এর প্রতীক R অথবা r, আর একক ওহম (2)।

4.ট্রান্সফরমার

ট্রান্সফরমার একটি ইলেক্ট্রিক্যাল মেশিন যেটি পরিবর্তনশীল বিদ্যুৎকে (Alternating current) এক ভােল্টেজ থেকে অন্য ভােল্টেজে রূপান্তরিত করে। ট্রান্সফরমার স্টেপ আপ অথবা স্টেপ ডাউন দুই ধরনের হয়ে থাকে এবং এটি ম্যাগনেটিক ইন্ডাকশন (Magnetic induction) নীতি অনুসারেকাজ। করে।

ট্রান্সফরমারে কোন চলমান/ঘূর্ণায়মান অংশ থাকে না, এটি সম্পূর্ণ স্থির ডিভাইস। ট্রান্সফরমারে দুটি উইন্ডিং থাকে, প্রাইমারি এবং সেকেন্ডারি উইন্ডিং । প্রাইমারি ওয়াইন্ডিয়ে ভােল্টেজ প্রদান করলে। ম্যাগনেটিক ফিল্ড তৈরি হয় এবং ম্যাগনেটিক ফ্লাক্স আয়রন কোরের মধ্য দিয়ে সেকেন্ডারি ওয়াইন্ডিয়ে যায় এবং সেখানে ম্যাগনেটিক ফিল্ড তৈরি হয়। যার ফলশ্রুতিতে সেকেন্ডারি কয়েলে ভােল্টেজ পাওয়া যায়। ট্রান্সফরমারের ভােল্টেজ পরিবর্তনের হার প্রাইমারি এবং সেকেন্ডারি কয়েলের প্যাঁচ সংখ্যার হারের উপর নির্ভর করে। তবে মনে রাখবেন, ট্রান্সফরমার শুধু ভােল্টেজের পরিবর্তন ঘটায় কিন্তু পাওয়ার ও ফ্রিকুয়েন্সি অপরিবর্তিত থাকে। পাওয়ার ঠিক থাকে তাই ভােল্টেজ পরিবর্তনের জন্য কারেন্টেরও পরিবর্তন হয়।

5.ট্রান্সফরমেশন রেশিও

উত্তরঃ ট্রান্সফরমারের উভয় দিকের। ইন্ডিউসড ভােল্টেজ এবং কারেন্ট ও কয়েলের প্যাচের সংখার সাথে একটি। নিদ্রিস্ট অনুপাত মেনে চলে, ইহাই ট্রান্সফরমেশন রেশিও বা টার্ন রেশিও। ইহাকে সাধারণত a দ্বারা প্রকাশ করা হয়,অর্থাৎ a = Ep/Es = Np/Ns = Is/Ip

eee viva questions bangla part 1

6.ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার
উত্তরঃ CT (Current Transformer) এটি সাধারণত কম রেঞ্জের মিটার দিয়ে সার্কিটের বিদ্যুৎ বেশি পরিমান কারেন্ট পরিমাপ করার জন্য ব্যবহার করা হয়। PT (Potential Transformer) এটি সাধারণত কম রেঞ্জের মিটার দিয়ে সার্কিটের বেশি পরিমান ঠিক ভােল্টেজ পরিমাপ করার জন্য ব্যবহার করা. CT ও PT এভাবে ব্যবহার করা হলে,ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার বলে।

7.আইসােলেটর

উত্তরঃ বৈদ্যুতিক সাবস্টেশনের বিভিন্ন যন্ত্রপাতি বিশেষ করে ট্রান্সফরমারকে নােলােড অবস্থায় বা সামান্য লােড অবস্থায়। লাইন হতে বিচ্ছিন্ন করার জন্য আইসােলেটর ব্যবহার করা হয়।অর্থাৎআইসােলেটর এক ধরনের সুইস, যা অফলাইনে অপারেটিং করা হয়।

8.সার্কিট ব্রেকার
উত্তরঃ সার্কিট ব্রেকার হলাে সুইচিং ডিভাইস যেটি দ্বারা ইলেকট্রিক্যাল সার্কিটকে সাপ্লাই হতে সংযুক্ত ও বিচ্ছিন্ন করা হয়। তবে এটি ইলেকট্রিক্যাল সার্কিটে নিয়ন্ত্রণ ও রক্ষন যন্ত্র হিসাবে কাজ করে।ওভার লোড বা শর্ট সাকিট দেখা দিলে স্বয়ংক্রিয়ভারে ঐ ইলেকট্রিকাল সার্কিটকে সরবরাহ থেকে বিচ্ছিন্ন করে দেয়। তবে সার্কিট ব্রেকার স্বয়ংক্রিয়ভাবে সার্কিটে সংযােগ করেনা।

eee viva questions bangla part 1

9.Q-ফ্যাক্টর 

উত্তরঃ AC সার্কিটে সিরিজ রেজোন্যান্সের সময় সার্কিটের L অথবা C এর আড়াআড়িতে ভােল্টেজ প্রয়ােগকৃত ভােল্টেজের তুলনায় বহুগুণে বৃদ্ধি পায়। রেজোন্যান্সের কারনে সৃষ্ট এই ভােল্টেজ বেড়ে যাওয়াকে সিরিজ রেজোনেন্ট সার্কিটের Q-ফ্যাক্টর (Quality Factor) বলে।

10.পাওয়ার ফ্যাক্টর

উত্তরঃ পাওয়ার ফ্যাক্টর হল একটিভ পাওয়ার অর্থাৎ যে পাওয়ার আমরা ব্যবহার করতে পারি এবং এ্যপারেন্ট পাওয়ারের অনুপাত। ইহাকে cos() দ্বারা প্রকাশ করা হয়, যার মান ০ হতে ১ পর্যন্ত।

11.প্লান্ট ফ্যাক্টর

উত্তরঃ কোন পাওয়ার প্লান্টের গড় লােড এবং নির্ধারিত রেটেড ক্যাপাসিটির অনুপাতকে প্লান্ট ফ্যাক্টর বলে। Plant Factor = Average load/ Rated capacity of the plant

12.লােড ফ্যাক্টর

উত্তরঃ গড় লােড এবং সর্বোচ্চ চাহিদার অনুপাতকে লােড ফ্যাক্টর বলে। Load Factor = Average load/Max. Demand এর মান ১ নিচে হয়।

eee viva questions bangla part 1

13.ডিমান্ড ফ্যাক্টর 

উত্তরঃ প্লান্টের সর্বোচ্চ চাহিদা এবং সংযুক্ত লােডের অনুপাতকে ডিমান্ড ফ্যাক্টর বলে। Demand Factor = Max. Demand/Connected Load.

 14.পিক ফ্যাক্টর

উত্তরঃ পিক ফ্যাক্টর (Peak Factor): কোন সাইন ওয়েভের সর্বোচ্চ মান (Max. value) এবং কার্যকরী মান (RMS value) এর অনপাতকে পিক ফ্যাক্টর (Form Factor) বলে। একে Ka দ্বারা প্রকাশ করা হয় যার মান 1.41

15.ফরম ফ্যাক্টর 

উত্তরঃ ফরম ফ্যাক্টর (Form Factor): কোন সাইন ওয়েভের কার্যকরী মান (RMS value) এবং গড় মান (Average Value) এর। অনপাতকে ফরম ফ্যাক্টর (Form Factor) বলে। একে Kf দ্বারা প্রকাশ করা হয় যার মান 1.11

eee viva questions bangla part 1

 16.সাব-স্টেশন কাকে বলে? 

উত্তরঃ পাওয়ার সিস্টেম ব্যবস্থায় সাব-স্টেশন। এমন এক কেন্দ্র যেখানে এমন সব সরঞ্জামাদির ব্যবস্থাপনার মাধ্যমে বিভিন্ন প্রকার বৈদ্যুতিক বৈশিষ্ট্য যেমন- ভােল্টেজ,এসি/ডিসি কনভার্সন, ফ্রিকুয়েন্সি, পাওয়ার ফ্যাক্টর ইত্যাদির পরিবর্তনে সাহায্য করে, এ ধরনের কেন্দ্রকে সাব-স্টেশন বা উপকেন্দ্র বলে।

17. পাওয়ার লাইন ক্যারিয়ার (PLC) 

 উত্তরঃ যে লাইনের মাধ্যমে পাওয়ার স্টেশন,সাব-স্টেশন, রিসিভিং স্টেশনে নিজস্ব জরুরী যােগাযােগ ব্যবস্থাপনা টেলিফোনের মাধ্যমে সম্পন্ন করা হয় তাকে পাওয়ার লাইন ক্যারিয়ার (PLC) বলে।

18.প্রক্সিমিটি ইফেক্ট

উত্তরঃ সমান্তরাল দুইটি পরিবাহীর কারেন্ট যদি পরস্পর বিপরীতমুখী হয়, তাহলে উভয় পরিবাহীর নিকটবর্তী অংশে কারেন্ট। ডেনসিটি বেড়ে যায়। আবার একমুখী কারেন্ট হলে দূরবর্তী অংশে কারেন্ট ডেনসিটি বেড়ে যায়। এ ঘটনাকে প্রক্সিমিটি ইফেক্ট বলে। ইহার প্রভাবে অসম কারেন্ট প্রবাহিত হয়, লাইনের রেজিস্ট্যান্স বৃদ্ধি পায়। এবং সেলফ রিয়াক্ট্যান্স এর মান কমে যায়।

19.স্কিন ইফেক্ট

উত্তরঃ AC বিদ্যুৎ প্রবাহ কোন পরিবাহির মধ্য দিয়ে প্রবাহিত হওয়ার সময় সে। পরিবাহির ভিতরে প্রবেশ না করে উহার সারফেস দিয়ে প্রবাহিত হতে চেস্টা করে, এটাকে স্কিন ইফেক্ট বলে। এই স্কিন ইফেক্ট এর ফলে লাইনের রেজিস্ট্যান্স বৃদ্ধি পায় যার ফলে লাইন লসও বেড়ে যায়।

20.করোনা ইফেক্ট

উত্তরঃ যখন দুইটি কন্ডাক্টর এর স্পেসিং। ব্যাসের তুলনায় বেশি অবস্থায় রেখে তাদের আড়াআড়িতে.AC ভােল্টেজ প্রয়ােগ করে ধিরে ধিরে বাড়ানাে হয় তখন একটি পর্যায় আসে। এই বিশেষ পর্যায় কন্ডাক্টরের চারপাশে বাতাস ইলেক্টস্ট্যাটিক স্ট্রেস হয়ে আয়নিত হয় এবং বাতাসের ইন্সুলেশন স্ট্রেংথ ভেঙ্গে যায়। এই অবস্থায় কন্ডাক্টরের চারপাশে জিম জিম শব্দসহ হালকা অনুজ্জ্বল বেগুনী রশ্মি দেখা যায় এবং ওজন গ্যাসের সৃষ্টি হয়, এই অবস্থাটি কে করোনা নামে পরিচিত।

eee viva questions bangla part 1

21.ফ্যারান্টি ইফেক্ট

মিডিয়াম বা লং ট্রান্সমিশন লাইনে ওপেন সার্কিট বা লােড শুন্য অবস্থায় কিংবা অল্প লােড়ে চলার সময় প্রেরন প্রান্ত অপেক্ষা। গ্রহন প্রান্তের ভােল্টেজের মান বেশি হতে দেখা দেয়। এই ঘটনা বা phenomenon কে ফ্যারান্টি ইফেক্ট বলে।

 22.রীলে

রীলে এমন একটি সয়ংক্রীয় ডিভাইস, যেটি বৈদ্যুতিক সার্কিট এ কোন ফল্ট সংঘটিত হলে, সার্কিট এর প্রটেকটিভ ডিভাইস গুলাে কে সয়ংক্রীয়ভাবে অপারেট করে এবং ফল্টযুক্ত অংশকে ফল্টবিহীন অংশ হতে আলাদা করে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

23.স্পেসিফিক রেজিস্ট্যান্স বা রেজিস্টিভিটি

নির্দিষ্ট তাপমাত্রায় একক দৈর্ঘ্য ও একক প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল বিশিষ্ট কোন একটি পরিবাহী পদার্থের অথবা একক বাহু বিশিষ্ট কোন একটি ঘনক আকৃতির পরিবাহী পদার্থের দুটি বিপরীত তলের মধ্যবর্তী রােধ। বা রেজিস্ট্যান্সকে উকত পরিবাহীর রেজিস্টিভিটি বা আপেক্ষিক রােধ বলে।

24. R.M.S মান

একটি সার্কিটে একটি নির্দিস্ট সময়ে কোন। নির্দিস্ট পরিমান ডিসি (DIC) প্রবাহিত হলে। যে পরিমান তাপ উৎপন্ন, সেই পরিমান তাপ উৎপন্ন করতে ঐ সার্কিটে উক্ত নির্দিস্ট সময়ে যে পরিমান এসি প্রবাহিত করা। প্রয়ােজন তাকে ঐ এসি (A/C) কারেন্টের। RMS মান বলে। RMS value = 0.707 x Max.

25.অটো ট্রান্সফরমার

অটো ট্রান্সফরমার এমন এক ব্যাতিক্রমি । ট্রান্সফরমার যার মধ্যে কেবল একটি ওয়াইন্ডিং থাকে। ইহার কিছু অংশ প্রাইমারি আর কিছু অংশ সেকেন্ডারি, উভয় কয়েল ইলেকট্রিক্যাল ও ম্যাগনেটিক্যালি সংযুক্ত থাকে। তারপরও একে ট্রান্সফরমার বলা হয়, কারণ ইহার কার্যপ্রণালী দুই ওয়াইন্ডিং ট্রান্সফরমার এর মতই।

26.রেজোন্যান্ট ফ্রিকুয়েন্সি 

একটি AC সার্কিটে ইনডাকট্যান্স ও ক্যাপাসিট্যান্স এর মান যাই হােকনা কেন যে ফ্রিকুয়েন্সিতে ঐ সার্কিটের ইন্ডাকটিভ। রিয়েকট্যান্স (XL) এবং ক্যাপাসিটিভ রিয়েকট্যান্স (XC) সমান হয়, সেই ফ্রিকুয়েন্সিকে রেজোন্যান্ট ফ্রিকুয়েন্সি বলে । একে fr দ্বারা প্রকাশ করা হয় ।

 

Check Also

Viva questions for transformer part 3

Viva questions for transformer part 3

Viva questions for transformer part 3   Q: What is a P.T?  Ans: It is …